অন্যান্য

আবারো শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ

2021/01/28/_post_thumb-2021_01_28_13_24_12.webp

২০২০ সালের দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণা সূচকে এবার বাংলাদেশের অবস্থান ১৮০টি দেশের মধ্যে ১৪৬তম। ২০১৯ সালের প্রকাশিত সূচকেও বাংলাদেশ একই অবস্থানে ছিল।

দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। এবারও ০-১০০ স্কেলে বাংলাদেশ ২৬ স্কোর পেয়েছে, যা ২০১৯ সালের সমান। তবে সর্বনিম্ন স্কোর বা দুর্নীতির ব্যাপকতা সবচেয়ে বেশি এমন দেশ থেকে গণনা করে ১৮০টি দেশের মধ্যে ২ ধাপ পিছিয়ে ১২তম অবস্থানে নেমে গেছে বাংলাদেশ। ২০১৯ সালে নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ছিল ১৪ তম।

আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-র পক্ষ থেকে ঢাকায় দুর্নীতির ধারণা সূচক সংক্রান্ত এই প্রতিবেদন প্রকাশ করা হয়৷

টিআইয়ের ২০২০ সালের সূচক অনুযায়ী, এবারও বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া৷ আর সবচেয়ে কম দুর্নীতির দেশ ডেনমার্ক৷

টিআই ১৮০টি দেশের ওপর এই জরিপ পরিচালনা করে৷ জরিপে ০ থেকে ১০০ নাম্বরের স্কেলে দেশগুলোকে নাম্বার দেয়া হয়৷ সবচেয়ে কম নাম্বার যে দেশ পায় সেই দেশের স্কোর সবচেয়ে কম হয়৷ আর সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তার অবস্থান থাকে শীর্ষে৷ যেমন সোমালিয়ার স্কোর সবচেয়ে কম (১২)৷ তাই দুর্নীতির ধারণা সূচকে সোমালিয়া এবার সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ৷ তেমনি সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক ও নিউজিল্যান্ডে স্কোর ৮৮ করে।

অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক মো. ইফতেখারুজ্জামান বলেন, ২০২০ সালে দুর্নীতির সূচকে বাংলাদেশের কোন উন্নতি হয়নি। বরং নীচের দিক স্কোরে ২ ধাপ অবনতি হয়েছে। এটা অবশ্যই হতাশাজনক।

টিআইয়ের ২০২০ সালের সূচক অনুযায়ী দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ভুটান। দেশটি ৬৮ স্কোর পেয়ে উচ্চক্রম অনুযায়ী ২৪তম, এরপর ভারত ৪০ স্কোর পেয়ে ৮৬তম, শ্রীলঙ্কা ৩৮ পেয়ে ৯৪তম, নেপাল ৩৩ পেয়ে ১১৭তম, পাকিস্তান ৩১ পেয়ে ১২৪তম, মালদ্বীপ ৪৩ পেয়ে ৭৫তম এবং আফগানিস্তান ১৯ পেয়ে ১৬৫তম।

আর বৈশ্বিক তালিকায় সর্বনিম্ন ১২ (১৩) স্কোর পেয়ে সোমালিয়ার পরেই আছে সাউথ সুদান। এছাড়া সর্বনিম্ন ১৪(১৩) স্কোর নিয়ে সিরিয়ার অবস্থান ১৭৮তম। আর ১৫(১৫) স্কোর নিয়ে ইয়ামেনের অবস্থান ১৭৬ তম। অন্যদিকে সর্বোচ্চ ৮৮ স্কোর নিয়ে যৌথভাবে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসবে শীর্ষ অবস্থানে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। এছাড়া ৮৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ফিনল্যান্ড।

সিপিআই কী: জার্মানির বার্লিনভিত্তিক সংস্থা টিআই প্রতি বছর করাপশন পারসেপশন্স ইনডেক্স বা দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) প্রকাশ করে। এর মাধ্যমে বিশ্বব্যাপী দুর্নীতির ব্যাপকতার তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। সিপিআইয়ে অন্তর্ভুক্ত দেশগুলোর রাজনীতি ও প্রশাসনে বিরাজমান দুর্নীতির ব্যাপকতা নিয়ে ব্যবসায়ী, বিনিয়োগকারী, সংশ্লিষ্ট খাতের গবেষক ও বিশ্লেষকদের ধারণা নেওয়া হয়। পরবর্তী সময়ে এর ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট দেশকে শূন্য (উচ্চমাত্রায় দুর্নীতিগ্রস্ত) থেকে ১০০ (কমমাত্রায় দুর্নীতিগ্রস্ত) স্কেলে পরিমাপ করে স্কোর দেওয়া হয়। এ স্কোরের মাধ্যমে দেশগুলোর দুর্নীতির অবস্থান নির্ণয় করা হয়।

মন্তব্য