জাতীয়

দ্যা ইকোনোমিস্টের প্রতিবেদন: সেনাবাহিনী হাতে রাখতে অর্থ দেয় সরকার

2021/02/12/_post_thumb-2021_02_12_07_49_26.jpg

আল জাজিরার প্রতিবেদনে দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি যখন শেখ হাসিনার সরকারের দিকে ঠিক তখন আরও একটি গোমর ফাঁস করলো আন্তর্জাতিক সাপ্তাহিক পত্রিকা দ্যা ইকোনোমিস্ট।

প্রতিবেদনটিতে আল জাজিরার অনুসন্ধানের কথা উল্লেখ কর বলা হয়, যখন বাংলাদেশের সেনাপ্রধান একাধিক হত্যা মামলার আসামী তার দুই ভাইকে শুধুমাত্র লুকিয়ে রাখতে সহায়তা করেনি বরং সামরিক সংগ্রহের চুক্তি চালাচ্ছিল। এসবের সবই শেখ হাসিনা জানতেন ও তিনি খুশিও ছিলেন। 

প্রতিবেদনটিতে বলা হয়, শেখ হাসিনার সশস্ত্র বাহিনীর সাথে এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। ১৯৭৫ সালে অভ্যুত্থানের সময় তার পিতা শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের বেশিরভাগকে হত্যা করে সেনারা তাকে প্রথম স্থানে রাজনীতিতে নামিয়ে দিয়েছিলেন। তখন থেকেই তিনি দু'পক্ষকে কিছুটা পরস্পরবিরোধী করেছেন হত্যার প্রতিশোধ নেওয়া এবং সেনাবাহিনীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সম্পর্কের খাতিরে বাংলাদেশের একটি নিরাপত্তা বাহিনীর সাথে কীভাবে অপরাধী চক্র হাতে হাত মিলিয়ে কাজ করে যাচ্ছে এমন একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে আল জাজিরা।

দেখা গেছে, প্রতিবেদনে উল্লেখিত সেনাবাহিনীর সরঞ্জাম কেনা, ‍দুর্নীতি এসব বিষয়ে প্রশ্ন তোলা হলেও কোন উত্তর দিতে পারিনি বাংলাদেশ। তাই বিশ্লেষকরা বলছেন, কথিত উন্নয়নের আড়ালে যে মাফিয়াদের বসবাস সে গোমরও এবার অন্তর্জাতিক মহলেও ফাঁস হয়ে গেলো। এরপর আন্তর্জাতিক মহলেও তোপের মুখে পড়েছে সরকার।

মন্তব্য