প্রচ্ছদ

‘বিশ্বের কোন গণতান্ত্রিক দেশে দিনের ভোট আগের রাতে সম্পন্ন হয়!’ প্রশ্ন জামায়াত আমিরের

2021/10/06/_post_thumb-2021_10_06_06_53_22.jpg

‘বিশ্বের কোন কোন গণতান্ত্রিক দেশে দিনের ভোট আগের রাতে সম্পন্ন হয়!’  জানতে চেয়ে প্রশ্ন ছুড়ে দিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান।

গতকাল নিজের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা  এমন মন্তব্য করেন।

তিনি বলেন, সরকারের ভাষ্য অনুযায়ী, আমাদের দেশে নাকি আগামী নির্বাচন হবে বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো। তাহলে বিশ্বের কোন কোন গণতান্ত্রিক দেশে দিনের ভোট আগের রাতে সম্পন্ন হয়! এমন প্রশ্ন ছুড়ে দেন তিনি।

এর আগে গতকাল বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশেও সেভাবে হবে বলে মন্তব্য করে তুমুল সমালোচনায় পড়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি দাবি করেন, দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশে ঠিক সেভাবেই নির্বাচন হবে। নির্বাচন কমিশনের মেয়াদ শেষের দিকে। প্রধানমন্ত্রী গতকাল বলেছেন সংশ্লিষ্ট স্টেকহোল্ডারের সাথে আলোচনার পর সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন গঠন করা হবে।

অথচ বাস্তবতা বলছে ভিন্ন কথা। দেখাগেছে, ২০১২ সালেও ক্ষমতাসীন দলের নেত্রী শেখ হাসিনা  একই দাবী করেছিলেন। তিনি বলেছিলেন, বিশ্বের অন্যান্য গণতান্ত্রিক দেশের মতোই আগামী নির্বাচন (২০১৩ সংসদ নির্বাচন) হবে।

এরপর থেকে রাতের ভোট শুরু করে আওয়ামী লীগ। কথিত নির্বাচনের নামে অবৈধভাবে এভাবে টিকে আছে স্বৈরাচারী সরকার বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, আওয়ামীলীগ নির্বাচন আসলে ধর্মীয় লেবাস পরে মুখে কথার ফুল ঝরে। মিথ্যা বলতে বলতে তারা এখন জনগণের কাছে হস্যকর পরিনত হয়েছে। 




মন্তব্য