প্রচ্ছদ

বছরে ৪ লাখ দক্ষ বিদেশি কর্মী নিতে চায় জার্মানি

2022/01/22/_post_thumb-2022_01_22_01_32_44.png

জনসংখ্যার ভারসাম্য রক্ষা এবং লোকবল ঘাটতি মোকাবিলায় প্রতি বছর ৪ লাখ দক্ষ বিদেশি কর্মী নিয়োগ দিতে চায় জার্মানির নতুন কোয়ালিশন সরকার।

শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, দক্ষ কর্মীর ঘাটতির কারণে ভবিষ্যতে শ্রমশক্তি সংকট বাড়ার আশঙ্কা করছে জার্মানি।

ক্ষমতাসীন জোটের শরিক দল ফ্রি ডেমোক্র্যাটসের (এফডিপি) সংসদীয় নেতা ক্রিশ্চিয়ান ড্যুয়ার একটি ব্যবসায়িক ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'দক্ষ কর্মীর ঘাটতি এতোটাই গুরুতর হয়ে উঠেছে যে, এটি নাটকীয়ভাবে আমাদের অর্থনীতিকে ধীর করে দিচ্ছে। একটি আধুনিক অভিবাসন নীতির মাধ্যমেই কেবল বার্ধক্যের দিকে ধাবিত হওয়া জনবলের সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে পারি আমরা। যত দ্রুত সম্ভব আমাদের বিদেশ থেকে ৪ লাখ দক্ষ কর্মী আনার লক্ষ্যে পৌঁছাতে হবে।'

চ্যান্সেলর ওলাফ শোলজের স্যোশাল ডেমোক্র্যাটস, ড্যুয়ারের এফডিপি এবং গ্রিন পার্টি তাদের কোয়ালিশন চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলো থেকে দক্ষ কর্মী আনার জন্য পয়েন্ট সিস্টেম চালু করার বিষয়ে একমত হয়েছিলেন।

এ ছাড়া, বিদেশি কর্মীদের আকৃষ্ট করতে জাতীয় ন্যূনতম মজুরি ঘণ্টায় ১২ ইউরোতে (১৩ দশমিক ৬০ ডলার) উন্নীত করার বিষয়েও তারা একমত।

জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের অনুমান, এই বছর জার্মানিতে শ্রমশক্তি ৩ লাখের বেশি কমে যাবে। কারণ দেশটির শ্রমবাজারে যত তরুণ প্রবেশ করছেন, তারচেয়ে বেশি সংখ্যক বয়স্ক কর্মী অবসর নিচ্ছেন৷ ২০২৯ সালে এই ব্যবধান বেড়ে সাড়ে ৬ লাখেরও বেশি হয়ে যেতে পারে।

মন্তব্য