শিক্ষাঙ্গন

বেড়ে ১৫০০ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি, পাস নম্বর ৩০

2022/05/30/_post_thumb-2022_05_30_23_13_39.jpg

২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আগামী ৩০ জুলাই থেকে শুরু হবে। এবার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোমবার (৩০ মে) গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক উপাচার্যদের কমিটির এক সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.সাদেকুল আরেফিন।

তিনি বলেন, সব জিনিসের দাম বাড়ার কারণে ভর্তি পরীক্ষার ফি বেড়েছে। বিভাগ ভেদে পরীক্ষার ফিতে কোন পার্থক্য নেই। ৩০ জুলাই বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে এবার গুচ্ছ পরীক্ষা শুরু হবে এবং ১৩ আগস্ট মানবিক বিভাগ ও ২০ আগস্ট বানিজ্য বিভাগের পরীক্ষা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষায় কৃতকার্য হতে ১০০ নম্বরের মধ্যে নূন্যতম ৩০ পেতে হবে তবে এবার পরীক্ষায় চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতার বিষয়ে তিনি বলেন, বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৭ (চতুর্থ বিষয় ছাড়া), ব্যবসায় শিক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬.৫ (চতুর্থ বিষয় ছাড়া) এবং মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬ (চতুর্থ বিষয় ছাড়া) নির্ধারণ করা হয়েছে।


উৎসঃ   দা ডেইলি ক্যাম্পাস

মন্তব্য