অর্থনীতি

কত বাড়লো বাস-লঞ্চ ভাড়া?

2021/11/08/_post_thumb-2021_11_08_00_42_30.jpg
হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধির সরকারি সিদ্ধান্তের পর বাড়তি ভাড়া আদায়ের দাবিতে গত শুক্রবার থেকে ধর্মঘট শুরু করেন বাস মালিকরা। এর একদিন পরেই গত শনিবার থেকে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ করে দেন লঞ্চ মালিকরা। এ প্রেক্ষিতে বাস ও লঞ্চ মালিকদের সঙ্গে আলোচনা করে আজ রোববার বাস ও লঞ্চের ভাড়া বাড়িয়েছে সরকার।

ঢাকা ও চট্টগ্রাম শহরের অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া ২৬ দশমিক ৫ শতাংশ এবং আন্তজেলা বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ছে।

আন্তজেলা বাস ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম শহরে চলাচলকারী বাসের ক্ষেত্রে ১ টাকা ৭০ পয়সা থেকে ভাড়া বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে যথাক্রমে ১০ ও ৮ টাকা।

আগামীকাল সোমবার থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে। তবে এই ভাড়া সিএনজি চালিত বাসের জন্য প্রযোজ্য হবে না।

এ ছাড়া, লঞ্চ ভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা করে বেড়েছে। ১০০ কিলোমিটারের কম দূরত্বের ক্ষেত্রে এই বৃদ্ধির হার ৩৫ শতাংশ এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে এই বৃদ্ধির হার ৪৩ শতাংশ।

১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারে লঞ্চ ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। এই ভাড়া বাড়িয়ে করা হয়েছে ২ টাকা ৩০ পয়সা। ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে ভাড়া ছিল ১ টাকা ৪০ পয়সা। যা বাড়িয়ে করা হয়েছে ২ টাকা।

এ ছাড়াও, সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২৫ টাকা।

ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত আসার পর ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন বাস ও লঞ্চ মালিকরা। 

মন্তব্য