আন্তর্জাতিক

সীমান্তে বেড়েছে বিএসএফের গুলিবর্ষণ

2022/01/03/_post_thumb-2022_01_03_23_47_32.jpg

গত বছর ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বাংলাদেশ সীমান্তে ২৪৪ বার গুলি চালিয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে। আগের বছরের তুলনায় এ সংখ্যা বেশি বলে জানায় তারা।  সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় তারা।

তাদের প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সাল থেকে সীমান্তে বিএসএফের প্রাণঘাতী অস্ত্রের ব্যবহারে তেমন হেরফের ঘটেনি।

তথ্য বলছে, ২০১৫ সালে বাংলাদেশ সীমান্তে ২১৯ বার গুলি চালিয়েছে বিএসএফ যা এ বছর বেড়ে হয়েছে ২৪৪। গুলি চালানোর ঘটনা সবচেয়ে কম ছিল ২০১৮ সালে। সে বছর বিএসএফ গুলি চালায় ৭৭ বার। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ১৩৯। এ ছাড়া আর কোনো বছরই এই সংখ্যা দুই শ'র নিচে ছিল না। ২০১৬ সালে সর্বোচ্চ ৩৫৫ বার সীমান্তে গুলি চালায় বিএসএফ।

একইভাবে ব্যবহার হয়েছে পাম্প অ্যাকশন বা পেলেট গান। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, আন্তঃসীমান্ত অপরাধীদের প্রতিহত করতে এই ধরনের অস্ত্র ব্যবহার করে বিএসএফ।

প্রতিবেদনে বলা হয়, গত কয়েক বছরে চোরাচালানের সময় গরু জব্দ করার ঘটনাও অনেকটা কমে গেছে। ২০১৫ সালে সীমান্ত থেকে ১৫৩৬০২টি গরু জব্দ করেছিল বিএসএফ। ২০২১ সালে এ সংখ্যা কমে হয়েছে ২০ হাজার ৪১৫। এক বছরের ব্যবধানে গরু চোরাচালান সবচেয়ে কমেছিল ২০১৮ সালে। আগের বছরের তুলনায় সে বছর প্রায় ৫০ ভাগ চোরাচালান কমে যায়।

মন্তব্য