প্রচ্ছদ

ঢাকায় বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড়

2021/04/22/_post_thumb-2021_04_22_01_55_59.jpg

ঢাকায় ঘণ্টায় সর্বোচ্চ ৮৩ কিলোমিটার গতিতে দমকা হাওয়াসহ কালবৈশাখী ঝড় আঘাত হেনেছে। এছাড়া দেশের অন্যান্য স্থানেও ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে। ঝড়টি এখন (রাত ১২টা) সিলেটের দিকে বয়ে যাচ্ছে।

বুধবার (২১ এপ্রিল) রাত পৌনে ১২টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে। রাত ১২টার দিকে সিলেটের দিকে গিয়ে ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড়টি হালকা হয়ে যাবে।

তিনি জানান, বুধবার রাত ১০টা ১০ মিনিটের পর থেকে প্রায় আধা ঘণ্টাব্যাপী ঢাকায় কালবৈশাখী ঝড় আঘাত হানে। যার সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার। তবে রাতে আর কোনো ঝড়ো হাওয়ার সম্ভাবনা নেই। এছাড়া রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ সকালে জানা যাবে।

গত কয়েকদিন ধরে দেশজুড়ে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছিল। অবশেষে স্বস্তির এ বৃষ্টির দেখা মিলল। কিন্তু বৃষ্টির চেয়ে দমকা হাওয়াই বেশি বয়ে যায়। দেশের প্রায় সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। বিকেলের পর থেকে রাজশাহী, নাটোরসহ একাধিক এলাকায় বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিস বুধবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানায়।

এদিকে সীতাকুন্ড, রাঙ্গামাটি, নোয়াখালী ফেনী, মৌলভীবাজার, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে ‍বয়ে যাওয়া মৃদু দাবদাহ অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। পাশাপাশি বিভিন্ন এলাকায় ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলেও উত্তপ্ত আবহাওয়া বিরাজ করে। সব মিলিয়ে উত্তপ্ত আবহাওয়ায় স্বস্তির বৃষ্টিতে তাপমাত্রা কিছুটা কমতির দিকে রয়েছে।

মন্তব্য