খেলাধুলা

তামিম-মিরাজ সাজঘরে, জয়-শান্তকে নিয়ে লড়াইয়ে বাংলাদেশ

2022/06/18/_post_thumb-2022_06_18_10_47_27.jpg

টেস্ট ক্রিকেটে একজন ব্যাটারের সবচেয়ে বড় যে গুণ থাকা আবশ্যক, সেটি হলো ধৈর্য। এই গুণ পুরোমাত্রায় আছে ক্রেইগ ব্রাফেটের। যার প্রমাণ আবারও মিলল অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিন। দাঁতে দাঁত চেপে উইকেটে পড়ে থাকলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক।

তাকে লেগ বিফোরে ফাঁদে ফেলে শতক বঞ্চিত করলেন খালেদ আহমেদ।  ২৬৮ বলে ৯৪ রানের ইনিংস খেলে তামিম ইকবালদের যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন টেস্ট ক্রিকেটের ব্যাটিং কেমন হওয়া উচিত।

তার ব্রাফেটের ব্যাটে ভর করে ২৬৫ রানে অলআউট হয়ে যায় স্বাগতিকরা।  দারুণ বোলিং করলেন মেহেদী হাসান মিরাজ।  ২২.৫ ওভারে ৫৯ রান দিয়ে নিলেন ৪ উইকেটে।

প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে মাত্র ১০৩ রানে অলআউট হয় বাংলাদেশ।

অর্থাৎ ১৬২ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ।

আর সে লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে নেমে শুরুটা ভালোই করে বাংলাদেশ। কিন্তু এ ভালোটা দীর্ঘ হয়নি।  ৩৫ রান যোগ করতেই ২ উইকেট পড়ে যায় টাইগারদের।

দ্রুত আউট হয়ে গেছেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল ও মেহেদী হাসান মিরাজ।  দশম ওভারে আক্রমণে এসেই তামিমকে ফিরিয়ে দেন আলজারি জোসেফ।

উইকেটের পেছনে ক্যাচ হওয়ার আগে চার বাউন্ডারিতে ৩১ বলে ২২ রান করেন তামিম। তিন নম্বরে নামানো হয় মিরাজকে। নিজের পরের ওভারে এ ডানহাতি অলরাউন্ডারকেও ফিরিয়ে দেন জোসেফ। আউট হওয়ার আগে মাত্র ২ রান করতে পেরেছেন মিরাজ।

এরপর দিনের শেষভাগের প্রায় আধঘণ্টা সময় বিপদ বাড়াননি মাহমুদুল জয় ও নাজমুল হোসেন শান্ত। এ দুজনের অবিচ্ছিন্ন ৫০ বলের জুটিতে এসে ১৫ রান। জয় ১৮ ও শান্ত ৮ রান নিয়ে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করবেন। ১১২ রানে পিছিয়ে আছে টাইগাররা।

মন্তব্য